1. admin@shadin-bd.com : admin :
  2. shadinbd@gmail.com : shadin : Nazmul Mondol
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন
শিরোনামঃ -
ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন ফারুক হোসেন মৃধা। কাওরাইদ বাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন আশরাফুজ্জামান মামুন শ্রীপুরে জোরপূর্বক জমি দখল, আহত-৩ সুপারম‍্যাক্স হেলথ কেয়ার হাসপাতালের সাথে এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের কর্পোরেট চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত কলকাতা স্টাইলে কাতল মাছের মধুক্ষীরা! স্কুলে ঝড়েপড়া শিক্ষার্থীদের আটকাতে হবে প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি “ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জেসিএমএস বিভাগের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ সমাপনী  প্রেজেন্টেশন অনুষ্ঠিত বড় ধরনের অর্থ বহনের ক্ষেত্রে মানি এস্কর্ট সেবা দিচ্ছে উত্তরা পশ্চিম থানা পুলিশ শ্রীপুর উপজেলার চেয়ারম্যান দুর্জয়ের সুস্থতা কামনায় শ্রমিক লীগের দোয়ার আয়োজন। শ্রীপুরের ঐতিহ্যবাহী নবারুন ক্লাবের নবনির্বাচিত কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত

গোয়াইনঘাটে অবৈধ করাতকলে বনবিভাগের স্মার্ট অভিযান

  • প্রকাশের সময় : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩
  • ১৯৫ বার পঠিত

গোয়াইনঘাটে অবৈধ করাতকলে বনবিভাগের স্মার্ট অভিযান

গোয়াইনঘাট প্রতিনিধিঃ সিলেটের গোয়াইনঘাট উপজেলায় বনবিভাগের সংরক্ষিত সম্পদে ইতিমধ্যে প্রভাব ফেলতে শুরু করেছে অবৈধ করাত কল। এমনকি এই বন সম্পদ ধ্বংসচক্রের কাছ থেকে রেহাই পাচ্ছে না স্থানীয় গ্রামীণ বসতভিটার ফলজ, বনজ বৃক্ষ, সড়ক ও উপ-সড়কের ছায়াবৃক্ষ, ব্যক্তি মালিকানাধীন বনায়ন। ফলে প্রাকৃতিক পরিবেশ বিপন্ন হয়ে নানা বিপর্যয়ের আশংকা করা হচ্ছে। আর বনবিভাগ বলছে, লোকবল সংকটের কারণে তা রক্ষা করা কঠিন হয়ে পড়েছে।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, এক সময় বন সম্পদে ভরপুর ছিল সিলেটের গোয়াইনঘাট উপজেলা। বনজ সম্পদ রক্ষায় মহাপরিকল্পনা নিয়ে ১৯৮৭ সনে তৎকালীন সরকার লট নিলাম প্রথা বন্ধ করে দেওয়ার পাশাপাশি এ উপজেলায় করাত কল পারমিট নিষিদ্ধ করে। কিন্তু আইনি জটিলতার সুযোগ নিয়ে উপজেলার আলীর গাও ইউনিয়নের পাঁচ সেউতি বাজার, কুওর বাজার, ও গোয়াইনঘাট বাজরের সন্নিকটে তিতারাই গ্রামে অবৈধ করাতকল পরিচালনা করেন একটি প্রভাবশালী মহল। এই সমিল গুলোতে নির্বিচারে বৈধ-অবৈধ কাঠ চিরাই চলছে বহুদিন থেকে। পাশাপাশি এলাকার কতিপয় কিছু প্রভাবশালী মহলের ছত্রছায়ায় উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রকাশ্যে কতিপয় অসাধু ব্যক্তিরা সংঙ্গবদ্ধ হয়ে সংরক্ষিত বন এলাকায় সম্পূর্ণ অবৈধ উপায়ে করাত কল স্থাপন করে চোরাই কাঠ চিরাই বাণিজ্য চালিয়ে আসছে। দীর্ঘদিন থেকে অবৈধভাবে সমিল পরিচালনার কারণে বন সম্পদের উপর বিরূপ প্রভাব পড়েছে। এ পরিস্থিতিতে নির্বিঘ্নে চোরাই কাঠ মজুদ, চিরাই ও বাজারজাতের সুযোগ থাকায় সংঘবদ্ধ বনদস্যুচক্র ও কাঠ চোরের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। সরকারি বনাঞ্চলের কাঠ সম্পদ লুটপাট ও সাইজ করে পাচার হওয়ার ফলে সরকার বনসম্পদ খাত থেকে রাজস্ব বঞ্চিত হচ্ছে। সিলেট বন কতৃপক্ষ মাঝে মধ্যে বিভিন্ন এলাকায় স্মার্ট পেট্রোল টীমের মাধ্যমে অভিযান পরিচালনা করেন।এরই ধারাবাহিকতায় আজ ৩০ আগস্ট ( বুধবার) সিলেট বন বিভাগের সারী রেঞ্জের,রেঞ্জ কর্মকর্তার উদ্যোগে অবৈধ ৪টি সমিলে স্মার্ট পেট্রোল টীম অভিযান পরিচালনা করেন। গোয়াইনঘাট উপজেলা (ভুমি) কমিশনার তানভীর হোসেন’র নেতৃত্বে স্মার্ট পেট্রোল টীমের অভিযানে অংশগ্রহণ করেন,গোয়াইনঘাট বিট কর্মকর্তা শ্যামা পদমিশ্র,জাফলং বিট কর্মকর্তা হাবিবুর রহমানসহ সারী রেঞ্জ’র আওতাধীন বনরক্ষাকারী কর্মকর্তারা। এসময়ে অবৈধ ৪ টি করাত কল বন্ধ করেন অভিযানকারী দল।

সারি রেঞ্জের কর্মকর্তা মো. সালাহ উদ্দিন বলেন, বনবিভাগের লোকবল সংকটের কারণে শত চেষ্টা করেও বন সম্পদ রক্ষা করা সম্ভব হচ্ছেনা।অবৈধভাবে পরিচালিত করাত কল মারাত্মকভাবে বন বিভাগের উপর প্রভাব বিস্তার করতেছে । তিনি বলেন, অবৈধ করাত কল জব্দে বনবিভাগ সবসময় অভিযান অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায়,আজ গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন ইউনিয়নের সমিল গুলোতে স্মার্ট পেট্রোল টিমের অভিযান পরিচালনা করে ৪ টি করাত কল জব্দসহ নগদ অর্থ জরিমানা করা হয়েছে। এবং গতকাল জৈন্তাপুর উপজেলার উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলার চিকনাগুল এলাকায় অভিযান পরিচালনা করে কয়েকটি সমিলের যন্ত্রাংশ জব্দ করে এবং পি.ও.আর মোকদ্দমা দায়েরের প্রক্রিয়াধীন করা হয়েছে।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ স্বাধীন বিডি
Theme Customized By Shakil IT Park