1. admin@shadin-bd.com : admin :
  2. shadinbd@gmail.com : shadin : Nazmul Mondol
বুধবার, ২৯ মে ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন
শিরোনামঃ -
ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নলছিটিতে বেড়েছে নদীর পানি মিতু সেতু চেরিট্যাবেল সোসাইটির উদ্যোগে তামাক বিরোধী অবস্থান কর্মসূচী পালিত শ্রীপুরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে পরকিয়া সহ ১২ লক্ষ টাকা ঘুষ নেওয়া অভিযোগ শ্রীপুর উপজেলা আ,লীগের সভাপতির পরাজয় ছাত্রলীগ নেতার কাছে নলছিটি উপজেলা চেয়ারম্যান পদে সালাহ উদ্দিন খান সেলিম বিজয়ী ঢাকা কাস্টমস্ এজেন্টস্ এসোসিয়েশন নির্বাচনের মিজান লাভলু বাশার পরিষদের মতবিনিময়  শ্রীপুরে আহমেদ আবু জাফর এর পিতার মৃত্যুতে শোক সভা অনুষ্ঠিত। গাজীপুরে প্যানেল মেয়র ও কাউন্সিলরের প্রভাব খাটিয়ে ছেলেকে বর্জ্য অপসারণের কাজ দেওয়ার অভিযোগ পুকুরে গোসল করতে নেমে প্রাণ গেল নির্মাণ শ্রমিকের! উত্তরায় ড্রাইভওয়ে অবমুক্ত করে ট্রাফিক উত্তরা পশ্চিম জোন

পত্নীতলায় অবৈধ জাল দিয়ে মাছ নিধন, প্রশাসন নিরব

  • প্রকাশের সময় : শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০৯ বার পঠিত

পত্নীতলায় অবৈধ জাল দিয়ে মাছ নিধন, প্রশাসন নিরব

সাহিদ,পত্নীতলা ( নওগাঁ ) প্রতিনিধি:নওগাঁর পত্নীতলায় খুকসির বিল সহ নদীতে অবৈধ জাল দিয়ে অবাধে মাছ ধরা চললেও প্রশাসন নির্বিকার। এতে অচিরেই নদী থেকে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাবার শঙ্কা সাধারণ মানুষের।

সরেজমিনে দেখা যায়, বিল ও ছোট যমুনা নদীতে বিভিন্ন জায়গায় দিনেরাতে লোকজন অবাধে রিং জাল ( চায়না জাল), কারেন্ট জাল সহ মাছ ধরার বিভিন্ন উপকরণ দিয়ে ডিমওয়ালা মা এবং পোনা মাছ নিধন চলছে। এসব জালে মাছের পাশাপাশি অনেক পোনাও আটকা পড়ে।

কিন্তু পোনা কোনো কাজে লাগে না বলে মৃত পোনাগুলো ফেলে দেয়া হয়। জালগুলো ভাটিতে বিল ও নদীর ঢালের দিকে খুঁটিতে পানির নিচে বেঁধে রাখা হয়। এসব জালে ছোট-বড় মাছের সাথে একেবারে ক্ষুদ্র পোনাও ধরা পড়ে।

উপজেলার নদী ও বিলে এই ধরনের জালগুলোতে সয়লাব হয়ে গেছে। অবৈধ জালের ব্যবহার বেড়ে যাওয়ায় মাছের স্বাভাবিক প্রজনন, বংশ বিস্তার ও বৃদ্ধি ব্যাহত হচ্ছে। অচিরেই এসব জাল বন্ধ না হলে দেশের মৎস্যভাণ্ডারে বিপর্যয় নেমে আসার শঙ্কা সাধারণ মানুষের। অবৈধ জাল দিয়ে এক শ্রেণির অসাধু জেলেরা মা মাছ নিধন করলেও উপজেলা মৎস‍্য অফিসের নেই কোনো নজরদারী।

আমাইড় ইউনিয়নের অষ্টমাত্রাই গ্রামের রাব্বানী বলেন, আমরা উপজেলা মৎস‍্য অফিসারকে অবৈধ রিং জাল ধরার জন‍্য একাধিক বার ফোন করে বলার পরেও তার কোন সাড়া পাওয়া যায়নি। তিনি আসবেন বলেন কিন্তু আসেন না।

একই এলাকার জেলে নাম প্রকাশে অনিচ্ছুক শর্তে বলেন, বিলে ও নদীতে হাজার হাজার অবৈধ চায়না জাল দিয়ে মাছ ধরতেছে কিন্তু পত্নীতলা উপজেলা মৎস‍্য অফিসার এখানে আসেই না। পার্শ্ববর্তী উপজেলা বদলগাছি থেকে অফিসার আসে জাল ধরে নিয়ে যায়।

উপজেলা মৎস্য কর্মকর্তা আবু সাঈদ বলেন, তিনটি উপজেলা বিস্তৃত খুকসির বিল কিছুদিন আগে বদলগাছী মৎস‍্য অফিসার অভিযান দিয়েছিলো। আমরাও খুব শীঘ্রই অভিযান পরিচালনা করবো বলে জানান তিনি।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ স্বাধীন বিডি
Theme Customized By Shakil IT Park