1. admin@shadin-bd.com : admin :
  2. shadinbd@gmail.com : shadin : Nazmul Mondol
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন
শিরোনামঃ -
স্কুলে ঝড়েপড়া শিক্ষার্থীদের আটকাতে হবে প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি “ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জেসিএমএস বিভাগের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ সমাপনী  প্রেজেন্টেশন অনুষ্ঠিত বড় ধরনের অর্থ বহনের ক্ষেত্রে মানি এস্কর্ট সেবা দিচ্ছে উত্তরা পশ্চিম থানা পুলিশ শ্রীপুর উপজেলার চেয়ারম্যান দুর্জয়ের সুস্থতা কামনায় শ্রমিক লীগের দোয়ার আয়োজন। শ্রীপুরের ঐতিহ্যবাহী নবারুন ক্লাবের নবনির্বাচিত কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত ফুটপাতে অবাধে চলছে মুখরোচক খাবার হালিম বিক্রি,ধোঁকা খাচ্ছে সাধারণ মানুষ কাপাসিয়ায় স্মার্ট ভূমি সেবা সপ্তাহ শুরু বেনাপোলে কাস্টমস কর্মকর্তার উপর সন্ত্রাসী হামলা শ্রীপুরে স্বামীর তালাবদ্ধ ওষুধের দোকানে স্ত্রীর গলা কাটা লাশ চলতি মাসেই প্রেমিককে বিয়ে করছেন ঐশ্বরিয়া!

বর্জ্য ব্যবস্থাপনা ও জৈব সার উৎপাদন কেন্দ্র উদ্বোধন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩
  • ৯৮ বার পঠিত

বর্জ্য ব্যবস্থাপনা ও জৈব সার উৎপাদন কেন্দ্র উদ্বোধন

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি এসএম মাসুদঃ

গাজীপুরের কাপাসিয়া উপজেলা সাফাইশ্রী এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা ও জৈব সার উৎপাদন কেন্দ্র উদ্বোধন হয়েছে।

গতকাল ১০ অক্টোবর মঙ্গলবার দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে বর্জ্য ব্যবস্থাপনা ও জৈব সার উৎপাদন কেন্দ্র উদ্বোধন করা হয়।

বাংলাদেশ আওয়ামীলীগ প্রেসিডিয়াম সদস্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিক ভাবে এই কেন্দ্র উদ্বোধন করেন।

সিমিন হোসেন রিমি এমপি বলেন, অনেক দিনের স্বপ্ন বাস্তাবায়ন হয়েছে। সরকার শুধু কৃষি সারের জন্য গত বছর শুধু ভুর্তুকী দিয়েছে ২৮ হাজার কোটি টাকা। মহিলা কর্নারের পাশে কাপাসিয়াতে বিশাল ময়লার স্তুপ থেকে প্লাস্টিক কে আলাদা করে এবং ওখানে পঁচনশীল যা আছে সেটা মাটির সাথে মিশে আছে সেগুলি যদি আমরা ব্যবহার করতে পারি। তাহলে ময়লারও একটা ব্যবস্থাপনা হলো এবং মাটির যে শক্তি সেটা আবার মাটির কাছে ফিরিয়ে দেওয়া হলো। জৈব সার প্রস্তুতকারি প্রতিষ্ঠান শ্যামল বাংলা কৃষি ফার্ম লি. জানান, এই সার বালি মাটিকে দ্রুত কাদামাটিতে রুপান্তরিত করে এবং মাটির খাদ্য উৎপাদনকে উদ্ভিদের গ্রহণোপযোগি করে তোলে। এই জন্য বালি ও কাঁকরযুক্ত মাটির জন্য এটা আদর্শ সার। এটা ধান, আলু,আখ, আম লিচু,কাাঁঠাল, শসা,করলা,ঢেড়স,চিচিঙা সহ বিভিন্ন ফসলী জমিতে প্রয়োগ করা যেতে পারে।

উপজেলা নির্বাহী অফিসার একেএম গোলাম মোর্শেদ খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রধানমন্ত্রী কার্যালয়ের এনডিসি সিনিয়র সচিব (অবঃ) সুরাইয়া বেগম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অবঃ) মাহফুজুল কাদের, কাপাসিয়া উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আমানত হোসেন খান, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, উপজেলা আ’লীগের সভাপতি অ্যাড. মাজহারুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, কৃষি অফিসার সুমন কুমার বশাক, কাপাসিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাখাওয়াত হোসেন প্রধান প্রমুখ । তাছাড়া উপজেলা আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের বিভিন্ন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ স্বাধীন বিডি
Theme Customized By Shakil IT Park