1. admin@shadin-bd.com : admin :
  2. shadinbd@gmail.com : shadin : Nazmul Mondol
বুধবার, ২৯ মে ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন
শিরোনামঃ -
ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নলছিটিতে বেড়েছে নদীর পানি মিতু সেতু চেরিট্যাবেল সোসাইটির উদ্যোগে তামাক বিরোধী অবস্থান কর্মসূচী পালিত শ্রীপুরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে পরকিয়া সহ ১২ লক্ষ টাকা ঘুষ নেওয়া অভিযোগ শ্রীপুর উপজেলা আ,লীগের সভাপতির পরাজয় ছাত্রলীগ নেতার কাছে নলছিটি উপজেলা চেয়ারম্যান পদে সালাহ উদ্দিন খান সেলিম বিজয়ী ঢাকা কাস্টমস্ এজেন্টস্ এসোসিয়েশন নির্বাচনের মিজান লাভলু বাশার পরিষদের মতবিনিময়  শ্রীপুরে আহমেদ আবু জাফর এর পিতার মৃত্যুতে শোক সভা অনুষ্ঠিত। গাজীপুরে প্যানেল মেয়র ও কাউন্সিলরের প্রভাব খাটিয়ে ছেলেকে বর্জ্য অপসারণের কাজ দেওয়ার অভিযোগ পুকুরে গোসল করতে নেমে প্রাণ গেল নির্মাণ শ্রমিকের! উত্তরায় ড্রাইভওয়ে অবমুক্ত করে ট্রাফিক উত্তরা পশ্চিম জোন

শ্রীপুরে প্রায় ১ কোটি টাকার বনভূমি উদ্ধার 

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩
  • ১৭৬ বার পঠিত
শ্রীপুরে প্রায় ১ কোটি টাকার বনভূমি উদ্ধার 
নিজস্ব প্রতিবেদক ঃ ঢাকা বন বিভাগের অধীনে শ্রীপুর রেঞ্জের সাতখামাইর বিট কর্মকর্তার নেতৃত্বে একটি বৈদ্যুতিক খুঁটির কারখানার দখলে থাকা প্রায় ১ কোটি টাকার বনভূমি উদ্ধার করা হয়েছে।
৪ অক্টোবর (বুধবার) বেলা ১১ টায় তেলিহাটি মৌজার সাইটালিয়া বাজার সংলগ্ন ‘ইলেক্ট্রিকস্ পোলস্ অ্যান্ড স্ট্রাকচারস লিমিটেড’ এর সীমানাপ্রাচীর ভেঙ্গে ২২ শতাংশ বনের জমি উদ্ধার করা হয়। ওই জমি তেলিহাটি মৌজার অন্তর্ভুক্ত। যার সিএস দাগ নম্বর ৫৭৮ এবং আরএস দাগ নম্বর ৬৮৭৪ ও ৬৮৭৭ । জমির পরিমাণ ২২ শতাংশ, যার আনুমানিক মূল্য প্রায় এক কোটি টাকা।
সাতখামাইর বিট কর্মকর্তা আইউব খানের নেতৃত্বে  উদ্ধার অভিযানে উপস্থিত ছিলেন, গোসিঙ্গা বিট কর্মকর্তা সিরাজুল ইসলাম, শ্রীপুর রেঞ্জের চারজন বন প্রহরী ও সাতখামাইর বিটের তিনজন বন প্রহরী।
সীমাপ্রাচীর ভেঙ্গে  জবরদখল উচ্ছেদ অভিযান অব্যাহত রাখার দাবি জানিয়েছেন স্থানীয়রা। তারা বলেন, ‘গাজীপুরে অনেকগুলো কারখানা কর্তৃপক্ষ বনভূমি জবরদখল করে রেখেছে। এমন অভিযান খুবই কম হয়। এ উদ্ধার অভিযান নিঃসন্দেহে সাহসী অভিযান। গত প্রায় ১ যুগ যাবত বনের ২২ শতাংশ জমি জবরদখলে ছিল এই কারখানা কর্তৃপক্ষ। আজ ওই বনভূমি উদ্ধার করা হয়েছে। এভাবে প্রতিনিয়ত উদ্ধারের কাজ অব্যাহত রাখা জরুরি’।
সাতখামাইর বিট কর্মকর্তা আইউব খান বলেন, ‘সীমানাপ্রাচীর সরিয়ে বনভূমি ছেড়ে দিতে ওই কারখানার জিএম বরাবর সেপ্টেম্বর মাসের ২২ তারিখে একটি নোটিশ দিই৷ তবুও সরানো হয়নি৷ এরপর আমরা উদ্ধার অভিযানের মাধ্যমে এ বনভূমি উদ্ধার করি। উদ্ধারকৃত জমিতে চারা রোপণের মাধ্যমে বনায়ন করা হবে। এছাড়াও সাতখামাইর বিটে ২০২২-২৩ অর্থ বছরে জবরদখলে থাকা ৬৩ একর বনভূমি উদ্ধার করে সামাজিক বনায়ন করা হয়েছে। এ ধরনের জবরদখল উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে’।
Facebook Comments Box
এই জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ স্বাধীন বিডি
Theme Customized By Shakil IT Park